Header Ads

Fruits Basket Series Review Bangla | ফ্রুটস বাস্কেট সিরিজ রিভিউ বাংলা | Manaka Iwami | Laura Bailey | Nobunaga Shimazaki


 

No Spoiler
▪️“আট-দশ বছরের একটা ছেলে, পরনে টি-শার্ট, হাফ প্যান্ট আর একটা ক্যাপ, এক ভোরবেলা গন্তব্যহীনভাবে হাঁটতে হাঁটতে একস্থানে পৌছে যেখানে সে উচ্চস্বরে কথার আওয়াজ শুনতে পায়। খেয়াল করে আওয়াজগুলো পাশের স্ট্রিট থেকেই আসছে। সে রাস্তার মোড় থেকে উঁকি দেয় ওপাশে কি হচ্ছে তা দেখার জন্য। দেখতে পায় একজন মহিলা, সে কাঁদছে। তার মেয়েকে সে খুঁজে পাচ্ছে না বলে সে পুলিশের সাহায্য চাইছে‌।
একথা ছেলেটার মনে পরে সে আশেপাশে ঘুরঘুর করার সময় তার বয়সি একটা মেয়েকে কাঁদতে দেখেছিলো। সে ছুটে যায় সেখানে। দেখতে পায় সেই মেয়েটা এখনো সেখানে বসে কাঁদছে। এবার মেয়েটা ছেলেটাকে দেখতে পায়। মেয়েটা কাঁদা বাদ দিয়ে দৌড়ে ছেলেটার দিকে আসতে থাকে। ছেলেটা তা দেখে উল্টো দৌড় শুরু করে। মেয়েটাও জলভর্তি চোখ নিয়ে তার পেছনে দৌড়। ছেলেটা পেছনে তাকিয়ে দেখে মেয়েটা হন্যে হয়ে তার পেছনে ছুটছে। সে বুঝতে পারে, হারিয়ে যাওয়া মেয়েটা তার সবটুকু বিশ্বাস তাকে সপে দিয়েছে। সে তার বিশ্বাসের অবমূল্যায়ন করবে না। সে তার দৌড় চালিয়ে যায়। মেয়েটা একটু পেছনে পরে গেলে সে দাঁড়িয়ে থাকে, আবার কাছাকাছি চলে আসলে দৌড় শুরু। এমন করতে করতে মেয়েটা এক পর্যায়ে হাঁপিয়ে ওঠে। তার দৌড়ের গতি কমে যায়, কিন্তু সে দেখে ছেলেটা এক জায়গায় দাঁড়িয়ে গেছে, আর দৌড়াচ্ছে না। মেয়েটা আস্তে আস্তে তার পর্যন্ত পৌঁছে। সে তাকে ছুঁতে যাবে এমন সময়ই ছেলেটা তার মাথার ক্যাপটা তার মাথায় পরিয়ে দেয়।
মেয়েটা কিছুক্ষণের জন্য থমকে যায়, আর ছেলেটা দৌড়ে তার দৃষ্টিসীমার বাইরে চলে যায়। মেয়েটা তখন আশেপাশে তাকায় আর আবিষ্কার করে সে তার বাসার নিচেই দাঁড়িয়ে আছে। সে কেঁদে ওঠে আর তার মাকে ডাকে। তার ডাক শুনে তার মা ছুটে আসে আর দুজনের পুনর্মিলন ঘটে। ছেলেটা তা দেয়ালের ওপাশ থেকে উঁকি মেরে দেখে।”
🔸এটা আসলে আমার দেখা একটা অ্যানিমের ক্লিপ। অনেকদিন আগে ক্লিপটা দেখে আমার বেশ ভালো লাগে, যদিও লিখে আমি তা তত সুন্দর করে ফুটিয়ে তুলতে পারিনি‌। যাইহোক, ক্লিপটার কমেন্টে আমি সস্(মূলত সোর্স) খুঁজতে গিয়ে আবিষ্কার করি, আরে, এই অ্যানিমেটাতো আমার ওয়াচলিস্টেই আছে। কিন্তু একটু বড় হওয়ায় তা ফেলে রাখি পরে একসময় দেখার জন্য।
কয়েকদিন আগে যখন খেয়াল করি আমি ১০০তম মাইলফলকের খুব কাছাকাছি, তখন চিন্তা করতে থাকি ১০০তম অ্যানিমে হিসেবে কোন অ্যানিমেটা দৈখা যায়। ওয়াচলিস্ট ঘাটতে গিয়ে এই অ্যানিমেটা দ্বিতীয়বারের মতো আমার নজড় কাড়ে। যদ্দূর মনে পরে, এটার কোনো একটা সিজন MAL এর টপ অ্যানিমের মধ্যেও আছে। ব্যস, সিদ্ধান্ত নিয়ে নিলাম এটাই হতে যাচ্ছে আমার ১০০তম অ্যানিমে। তার অভিজ্ঞতা নিয়েই কথা হবে আজ।
সেই অ্যানিমেটা হচ্ছে...
= 𝐅𝐑𝐔𝐈𝐓𝐒 𝐁𝐀𝐒𝐊𝐄𝐓 =
IMDb: 8.6/10
MAL: 9.03/10 (season 3)
MAL Ranking #10
Crunchyroll: 4.9/5
3 Seasons, 63 (25+25+13) episodes overall and one sequel ova (movie-1h 30mins)
{২০০১ রিলিজপ্রাপ্ত একটা অলটারনেট ভার্সন আছে, তা নিয়ে নিচে কথা হবে}
🔹এই সিরিজের জনরা বেশ ইন্টারেস্টিং তবে তা উইকি বা অ্যানিমেলিস্টের কোথাও সুন্দর করে দেয়া নেই। আমার মতে এর জনরা- RomCom, Slice of Life, Dark Fantasy (যদিও রোমান্স অ্যানিমে হিসেবে এটাকে আমি ফেইলারই বলবো)
প্রথম দুই সিজন দেখার সময় আপনার পিওর রমকম মনে হবে, কিছুটা স্লাইস অব লাইফও পাবেন কিন্তু ডার্ক ফ্যান্টাসিও যে এর জনরাতে আছে তা আপনি বেমালুম ভুলে যাবেন, যেমনটা আমার বেলায় হয়েছে। সিজন ২ এর শেষ থেকে শুরু হবে আপনার ডার্ক ফ্যান্টাসি চাপ্টার, আপনার চেনা-পরিচিত রমকম অ্যানিমেটা এমন একটা মোড় নেবে তা হয়তো আপনি সিজন ১-২ দেখার সময় ধারণাও করতে পারেননি!
▪️সিরিজের মূলগল্পের ভিত্তিটা বেশ ইউনিক। আপনারা রাশিচক্রের নাম শুনে থাকবেন। ১২ মাসের ১২ টি আলাদা আলাদা রাশি আছে। তবে সাধারণত রাশিমাশার মাসের হিসাব করা হয় মাসের ৩য় দশকের শুরু থেকে পরের মাসের ২য় দশকের শেষ পর্যন্ত। জন্ম তারিখ ও মাসের হিসেবে মানুষ আলাদা আলাদা রাশির অন্তর্ভুক্ত হয়। (উল্লেখ্য, রাশি ও রাশিমালার ভবিষ্যদ্বাণী, যেটা পত্রিকায় পাওয়া যায়, এগুলোর বিশ্বাস ইসলামে নিষিদ্ধ।) তো যা বলছিলাম, এই রাশিচক্র হচ্ছে এই সিরিজের মূলগল্পের ভিত্তি, কিন্তু কিভাবে তা আমি বলছি না। আমি যখন দেখেছি তখন যেই একটা ঝটকা লেগেছে, তা বলে আপনাদের ঝটকা খাবার সুযোগটা আমি মোটেই নষ্ট করতে চাইছি না।
🔹উল্লেখ্য, এটা একটা শোওজো(Shoujo) অ্যানিমে সিরিজ। যারা না জানেন তাদের জন্য ভেঙে বলি, শোওজো অ্যানিমে বলতে বোঝায় ঐ অ্যানিমের মেইন ক্যারেক্টার হবে একটা মেয়ে বা অ্যানিমের মেয়ে ক্যারেক্টারের দৃষ্টিকোণ থেকেই মূল গল্প এগোবে, যেখানে আমরা সচরাচর ছেলে ক্যারেক্টার দেখে থাকি যাকে বলা হয় শোওনেন(Shounen)। এদিক দিয়েও অ্যানিমেটা আলাদা।
তো আমাদের মেইন ফিমেইল ক্যারেক্যটার হচ্ছে তোরু হোন্‌দাTohru Honda, ১৬ বছরের এক মেয়ে। এমন একটা মেয়ে, যাকে যেকোনো ছেলে নিজের বউ মেনে নিতে রাজি হবে। (আমার কথা আর আলাদা করে বললাম না!) “রূপে-গুণে অনন্য” কথাটার জন্য পারফেক্ট একটা উদাহরণ সে। সাথে খুব বোকাও। বোকা মানুষগুলো খুব ভালো মনের হয়, যার সুযোগ সমাজের মানুষেরা সবসময়ই নেয়।
ঘটনাক্রমে, প্রথম এপিসোডেই তার পরিচয় হয় সোমা(Soma) বংশের ইউকি সোমা ও শিগুরে সোমার সাথে। মূল গল্পের সূত্রপাত এখানেই। আর সোমা বংশের আলাদা উল্লেখের কারণ,... থাক।
সিরিজটা দেখে আমার মনে হইছে, দুনিয়ার যত হট, স্যাক্সি (আরও যা বলা যায়) পোলাগুলা সব বোধ হয় সোমা বংশেই জন্মায়। ডিউডগুলারে এমনভাবে আর্ট করছে মাইরি... আপুরা, অ্যানিমেটা একটু বুঝেশুনে দেখবেন! আমার পরিচিত এক আপুর কথা মনে পরতেছে, যে এই অ্যানিমে দেখলে শিওরলি তার হারেমে আরও ৮-১০ জন যোগ হবে।
🔸এতক্ষণ তো সিরিজটা সম্পর্কে হালকা ধারণা দিলাম। এবার বলি কেমন লাগলো। এক কথায় খুবই দারুন, কিন্তু অসন্তুষ্ট‌।
এবার ভেঙে বলি, কেন। সত্যি বলতে প্রথমে যখন রাশিচক্রের শকটা খাই তখন একটু আনইজি লাগছিলো। পরক্ষণেই নিজেকে প্রশ্ন করলাম, তুই আবার জনরাতে বাছবিচার করা শুরু করলি কবে থেকে! আবার দেখা শুরু। এক বসায় বেশ কয়েক এপিসোড শেষ। আর আনইজি লাগেনি। বরং সিরিজের কমেডিগুলোতে বেশ মেতে ছিলাম।
সিরিজটা খুব আস্তে আস্তে বিল্ডাপ করা হয়েছে। প্রতিটা ক্যারেক্টারকে স্টোরি দেয়া হয়েছে, যাতে করে আমরা মূলগল্পে প্রতিটা ক্যারেক্টাকে আলাদাভাবে মূল্যায়ন করতে পারি, যেটা বেশ একটা ভালো দিক আমার কাছে লেগেছে। কিন্তু অনেক অ্যানিমের ক্ষেত্রে দেখা যায় স্টোরি-ক্যারেক্টার বিল্ডাপ হবার সময়েই অনেকে দেখার ইচ্ছে হারিয়ে ফেলে, যার ফলে এন্ডিং ভালো হলেও তার ওয়াচার ও রেটিং দুটোই কমে যায়। এই অ্যানিমেটা এই যায়গাতে কমেডি জিনিসটা খুব ভালোভাবে ব্যবহার করেছে, ফলস্বরূপ মানুষ বিল্ডাপের সময়টাতেও বোর হয়নি। বোর যে হয়নি তি এর রেটিং দেখে বেশ বোঝা যায়।
মূল স্টোরির ডিটেইলিং খুব দারুন ছিলো। সিজন ২ পর্যন্ত জমে যাওয়া প্রশ্নগুলোর খুব সুন্দরভাবে, গুছিয়ে তৃতীয় সিজন এসেছে। এমন এমন ডিটেইলও ছিলো যার আশাও হয়তো আপনি করেননি।
এর অ্যানিমেশন ভালো ছিলো। চোখ-ধাঁধানো অ্যানিমেশন আমি বলবো না, আর রোমান্স অ্যানিমেতে তার দরকারও তেমন পরে না। যা ছিলো তা যথেষ্ট ভালো। আর যা না বললেই নয়, তা হলো এর ওপেনিং-এন্ডিং সংগুলো। আমার কাছে প্রতিটাই বেশ লেগেছে, তবে সিজন ১ এর টা বেস্ট।
🔸এখন বলি অসন্তুষ্টির কথা। তবে খুলে বলতে পারছিনা, স্পয়লারের ভয়ে। যাহোক, আমি জনরাতে একে রোমান্স অ্যানিমে হিসেবে ফেইলার বলেছি, যা হয়তো যেকোনো রোমান্স লাভারের দৃষ্টিকোণ থেকেই মনে হবে। আদৌ মিসম্যাচ বললে বিষয়টা ঠিক হবে কিনা জানিনা কিন্তু আমার অবস্থান থেকে আমি রোমান্সের দিক দিয়ে অসন্তুষ্ট। কিন্তু এই একটা কারণে এমন একটা অ্যানিমে না দেখা অনুচিত হবে বলেই আমার মনে হয়।
▪️এর আলাদা কোনো ওয়াচ-অর্ডার নেই। সিজন ১-২-৩, তারপর মুভিটা। আসলে মুভিটা তোরুর বাবা-মায়ের কাহিনী নিয়ে, তাই দেখা না দেখা আপনার ওপর। এটা মূল গল্পে প্রভাব ফেলে না। শুনলাম এর আরও একটা সিক্যুয়াল মুভি নাকি আসবে, তোরূর বিবাহিত জীবন নিয়ে হয়তো...
🔹আর কেউ কেউ কনফিউশনে থাকতে পারেন Fruits Basket (2001) নিয়ে। ঐটা কি, এই সিরিজের সাথে সম্পর্কিত কিনা, দেখা লাগবে কিনা...
তার উত্তর, আমি যতটুকু জানতে পেরেছি, ওটা মূল ফ্রুটস্ বাসকেট গল্পই, যেটাকে ২০১৯ এ রিমেক করে তিন সিজন ৬৩ এপিসোড করা হয়েছে। মানে ঐ ২৬ পর্বকেই ৬৩ পর্বে আরো ডিটেইল করে সাজানো হয়েছে। তাই ওটা দেখার কোনো দরকার নেই। বাকি, আমিও যেহেতু ওটা দেখিনি তাই যদি কেউ দেখে থাকেন কমেন্টে আমার কথার সত্যতা যাচাই করে দেবেন আশা করি।
আশা করি যা লেখার ছিলো তার সবগুলোই লেখা হয়েছ। যার কল্যাণে রিভিউ বেশ বড়ও হয়ে গেছে 😅। তাই আজ আর টানছি না।
রিভিউ বা সিরিজ সম্পর্কিত কোনো মন্তব্য বা আমার কোনো ভুল চোখে পড়লেও জানাবেন। রিভিউ ভালো লাগলে পাশে থেকে উৎসাহিত করবেন যাতে আপনাদের জন্য এমন আরও রিভিউ নিয়ে আসতে পারি।
আশা করি সিরিজটি উপভোগ করবেন। সম্পূর্ণ রিভিউটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 💝

 

রিভিউটি লিখেছেনঃ  M. Adnan Islam Aiman

 

সিরিজ ট্রেইলারঃ


 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.